জাতীয় সঙ্গীত চলাকালে অস্ট্রেলিয়ান ক্রিকেটারের নোংরামি নিয়ে তোলপাড়

জাতীয় সঙ্গীত একটি জাতি, রাষ্ট্রের স্বীকৃত গান। এটি কোনো রাষ্ট্রের সার্বভৌমত্ব, অখণ্ডতা ও স্বকীয়তার পরিচয় দেয়। রাষ্ট্রীয় উপলক্ষ্যে ও জাতীয় গুরুত্বপূর্ণ আয়োজনগুলোয় জাতীয় সঙ্গীত গাওয়া হয়। জাতীয় সঙ্গীত গাওয়ার একটি নির্দিষ্ট নিয়মও রয়েছে। কিন্তু সেই নিয়ম ভঙ্গ করলেন অস্ট্রেলিয়ার জাতীয় দলের এক খেলোয়াড়।
শুধু নিয়ম ভঙ্গই করেননি, রীতিমতো তিনি নোংরামি করেন জাতীয় সঙ্গীত গাওয়ার সময় এবং এক ভিডিও চিত্রে ধরা পড়েছে ওই খেলোয়াড়ের নোংরামি।
খেলার শুরুতে যখন জাতীয় সঙ্গীত গাওয়া হয়, তা সকলকে অনুপ্রাণিত করে। পাশাপাশি দেশের প্রতি মূল্যবোধ ও গর্ব জাগ্রত করে। কিন্তু গত শনিবার খেলা শুরু হওয়ার পূর্বে জাতীয় সঙ্গীত চলাকালে নোংরামি করে বসলেন অস্ট্রেলিয়ার জাতীয় দলের খেলোয়াড় উসমান খাজা।
শনিবার নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচ শুরুর আগে জাতীয় সঙ্গীত বাজছিল। সেই মুহূর্তে উসমান খাজা তার পাশে দাঁড়িয়ে থাকা অ্যাডাম জাপার সাথে নোংরামি করেন।
ক্রাউড গো’স ওয়াইল্ড নামে ফেসবুক পেজে ওই নোংরামির ভিডিও প্রকাশিত হয়। পরবর্তীতে এই ভিডিও ভাইরাল হয়ে যায় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।
তবে ঘটনাটিকে স্রেফ কৌতুক বলে অভিহিত করেন খাজা। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তিনি লেখেছেন, ’হাহাহা! অভিষিক্ত খেলোয়াড়ের সাথে এটা শুধু মজাই ছিল। বুঝতেই পারিনি ক্যামেরা আমাদের পিছনে ছিল।’
ভিডিওটি ছড়িয়ে পড়ার পর ব্যপক সমালোচনার শিকার হন খাজা। কেউ কেউ একে অভিহিত করছেন জাতীয় সঙ্গীত অবমাননাকর হিসেবে। এছাড়াও খাজার বিরদ্ধে ক্ষোভ ঝাড়ছেন অনেকে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open