তুষার ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের সাড়ে ৮ কোটিরও বেশি মানুষ

যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষার ঝড়ে বিপর্যস্ত হয়ে পড়েছে সাড়ে আট কোটির বেশি মানুষ। ’স্নোজিলা’ নামের এই তুষার ঝড়ের কারণে এ পর্যন্ত ১৩ জনের মৃত্যুর খবর জানা গেছে। আরকানসাস, টেনেসি, কেনটাকি, নর্থ ক্যারোলাইনা, ওয়েস্ট ভার্জিনিয়া ও ভার্জিনিয়াসহ দক্ষিণাঞ্চলের ২০ অঙ্গরাজ্যে তুষার ঝড় বয়ে যাচ্ছে।
পূর্বাঞ্চলের ওই ঝড়ে ১১টি রাজ্যে জরুরী অবস্থা জারি করা হয়েছে। অনেক এলাকাতে এর মধ্যেই আড়াই ফুটের বেশি তুষার জমেছে। সড়ক, রেল আর বিমান চলাচল বন্ধ হয়ে গেছে। কয়েকটি রাজ্যের প্রত্যন্ত এলাকাগুলোয় দুই লাখের বেশি মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ঝড়ে গৃহবন্দী হয়ে পড়েছেন ওয়াশিংটন, নিউইয়র্কের মতো বহু শহরের বাসিন্দারা।
ওয়াশিংটনের একজন বাসিন্দা প্রভাতী দাস বিবিসি’কে জানান, তুষারের কারণে তারা বাড়িতেই একপ্রকার বন্দী হয়ে পড়েছেন। কেউ বাসা থেকে বের হতে পারছেন না। এখনো অনেক তুষার পড়ছে।
বিপদ মোকাবেলা করতে অন্যদের মতো তিনিও আগেই প্রয়োজনীয় জিনিসপত্র কিনে ঘরে মজুত করে রেখেছেন। প্রভাতী দাস বলেন, ২০১০ সালেও এরকম একটি ঝড় হয়েছিল। কিন্তু সে বছরের তুলনায় এবার অনেকগুলো রাজ্যের উপর দিয়ে ঝড়টি যাচ্ছে। ফলে এবার অনেক বেশি মানুষ ঝড়ের কবলে পড়েছে। কর্মকর্তারা জানান, ঝড়টি শনিবার পর্যন্ত চলবে। এই ঝড়ের কারণে এক বিলিয়ন ডলার বা আটশ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। সুত্র: বিবিসি বাংলা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open