ওবামার পকেটে বুদ্ধমুর্তি-হনুমানের মুর্তি!

আট বছর হলো হোয়াইট হাউজে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সুদীর্ঘ এই সময়ে রাষ্ট্রীয় কাজ পরিচালনাকালে তাকে কখনো অন্যের সমালোচনার তীরে বিদ্ধ হতে হয়েছে। আবার কখনো কাজ করতে করতে ক্লান্তি গ্রাস করেছে। এসব মুহূর্তে পকেটে থাকা কিছু বস্তু নিমিষেই সব ক্লান্তি-হতাশা দূর করে চাঙ্গা করে তুলতো ওবামাকে। এসব রহস্য ঘেরা বস্তু নিয়ে এবার মুখ খুলেছেন ওবামা।
শুক্রবার ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবের তিন কর্মকর্তাকে দেওয়া পৃথক সাক্ষাৎকারে পকেটের সেসব বস্তু বের করেই দেখালেন মার্কিন প্রেসিডেন্ট।
ওবামার প্যান্টের পকেটে থাকা বস্তুগুলির মধ্যে ছিল পোপ ফ্রান্সিসের কাছ থেকে পাওয়া একটি জপমালা, ছোট্ট একটি বুদ্ধমুর্তি, ২০০৭ সালে আইওয়া সফরকালে ন্যাড়া মাথার মোটরসাইকেল চালকের কাছ থেকে পাওয়া পোকার খেলার চিপ, ইথিওপিয়াতে পাওয়া কপ্টিক খ্রিস্টানদের ছোট্ট একটি ক্রুশ এবং দেবতা হনুমানের ছোট একটি মুর্তি।
ইউটিউব কর্মকর্তা ইনগ্রিদ নিলসনকে ওবামা বলেন, বিশ্বের বিভিন্ন দেশ সফরকালে তিনি প্রচুর স্মারক উপহার হিসেবে পেয়েছেন। তবে এগুলির মধ্যে কয়েকটিকে তিনি সঙ্গে রাখেন, যা তাকে ওই সব লোকদের কথা মনে করিয়ে দেয় যাদের সঙ্গে তিনি দেখা করেছেন, যাদের গল্প তিনি শুনেছেন। উৎসাহ পাওয়ার জন্যই তিনি এগুলি সঙ্গে রাখেন। যখন খারাপ সময় আসে তখন এগুলি তাকে উৎসাহ দেয়। কারণ তার কাজের স্বীকৃতিস্বরুপ কেউ না কেউ এগুলি তাকে দিয়েছে। ওবামা বলেন, এগুলি দেখলে তার মন ভাল হয়ে যায় এবং ‘ আমি কাজে ফিরে যাই।’

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open