ইরানের কাছে ক্ষমা চেয়ে ছাড়া পেলেন আটক মার্কিন মেরিন সেনারা

ইরানের জলসীমায় ঢুকে পড়ার পর মার্কিন মেরিনদের আটক এবং আটককৃত মার্কিন মেরিন সেনাদের ক্ষমা চাওয়ার দু’টি ভিডিও প্রকাশ করেছে ইরানের জাতীয় সম্প্রচারমাধ্যম।
ইরান-যুক্তরাষ্ট্র সর্বোচ্চ পর্যায়ের কূটনৈতিক আলোচনার পর মুক্তিদেয়া ১০ মার্কিন মেরিন সেনার আটকাবস্থার ভিডিও দুটি প্রকাশ করলো তেহরান। বুধবার বিকেলে মার্কিন সেনাদের মুক্তি দেয়ার কয়েক ঘন্টা পর ইরানের জাতীয় সম্প্রচার সংস্থা আইআরআইবি ভিডিও ফুটেজগুলো প্রকাশ করে।
ফুটেজে দেখা যায়, মার্কিন মেরিন সেনারা মাথার উপর দু’হাত তুলে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) কাছে আত্মসমর্পন করছে। তাদের কাছ থেকে জব্দ করা হচ্ছে অ্যাসাল্ট রাইফেল, হাল্কা মেশিনগান ও গোলাবারুদের বেল্ট।
আইআরজিসি’র নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আলী ফাদাভি বুধবার জানান, ১০ মার্কিন মেরিন সেনাবাহী দু’টি মার্কিন গানবোট আটক করেছে তার বাহিনী। পারস্য উপসাগরে অবস্থিত ইরানি দ্বীপ ফারসি’র পানিসীমার তিন মাইলের মধ্যে ঢুকে পড়ার পর তাদেরকে আটক করা হয়। মার্কিন গানবোটগুলোতে যান্ত্রিক ত্রুটির কারণে মেরিন সেনারা পথ ভুলে অনিচ্ছাকৃতভাবে ইরানের জলসীমায় ঢুকে পড়ে বলে জানান ফাদাভি।
আইআরজিসি’র আন্তঃজনসংযোগ অধিদপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, নিজেদের ভুল স্বীকার করে ক্ষমা চাওয়ার পর মার্কিন মেরিন সেনাদের ছেড়ে দেয়া হয়েছে। এ ছাড়া, মার্কিনীরা এ ধরনের ভুলে পুনরাবৃত্তি হবে না বলেও প্রতিশ্রুতি দিয়েছে।
আটক মার্কিন সেনাদের মুক্তি দেয়ায় ইরানকে ধন্যবাদ জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। বুধবার ওয়াশিংটন ডিসির ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটিতে এক সংবাদ ব্রিফিংয়ে এ ধন্যবাদ জানান তিনি। এদিকে সর্বশেষ প্রকাশিত ভিডিওটিতে দেখা যায় একজন মার্কিন মেরিন তাদের ভুল স্বীকার করে ক্ষমা চাইছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open