অবিশ্বাস্য কান্ড : ‘আই লাভ ইউ’ বলল সাত সপ্তাহের শিশু

সাত সপ্তাহ বয়সে আপনি কী করতেন? নিশ্চয়ই কথা বলা শেখেননি, বড়জোর এদিক-ওদিক চেয়ে থাকতেন আর অবোধ্য শব্দ করতে পারতেন। এ বয়সে কথা বলতে পারা যে অসম্ভব। আর এটাকেই সম্ভব করেছে উত্তর লন্ডনের এক শিশু। তার বাবার ধারণ করা এক ভিডিওতে শিশুটিকে ‘আই লাভ ইউ’ বলতে শোনা গেছে।
বলা হচ্ছে আরিয়ানা সাফির কথা, যে মাত্র সাত সপ্তাহ বয়সে সারা দুনিয়াকে চমকে দিয়েছে। ওর বাবা আলি (২৫) একজন বিক্রয় সহকারী। তিনি প্রথমবার মেয়ের মুখ থেকে ‘আই লাভ ইউ’ শোনার পর ভীষণ অবাক হন।
আলি বলেন, ‘স্বাভাবিকভাবে সাফির মা ফাতিমা (২২) প্রথমে বিশ্বাস করেনি। আমাকে বলে, তুমি মিথ্যা বলছ।’ পরে নিজেই শুনে তার বলা শব্দ অনুকরণ করছে সাফি। সে সাফিকে কয়েকবার হ্যালো বলার পর সাফিও হ্যালো বলে। এখন সে সারাক্ষণ তাকে দিয়ে কিছু বলানোর চেষ্টা করে।’

আলি আরো বলেন, ‘আমি প্রথমে ভাবি, আমি হয়তো স্বপ্ন দেখছি কিংবা ঠিকমতো শুনতে পাইনি। সাফি যে খুব ভালো বলতে পারছে তা নয়, তবে আপনারা স্পষ্টভাবেই শুনতে পাবেন যে সে আই লাভ ইউ বলেছে। আরিয়ানা এখন যা শোনে তা-ই বলার চেষ্টা করে।’
আরিয়ানার বয়স এখন ১২ সপ্তাহ। গত ফেব্রুয়ারি মাসের শুরুর দিকে সে প্রথমবার কথা বলে। তখন তার বয়স ছিল মাত্র ৭ সপ্তাহ। সাধারণত শিশুরা ১২ মাস বয়সে কথা বলা শুরু করে। আলি বলেন, “যখন সাফির বয়স তিন কিংবা চার সপ্তাহ, তখন সে ‘আহ্‌স’ উচ্চারণ করে। সে খুবই চটপটে শিশু। সে সব সময় হাত-পা ছোড়ে আর খিলখিল করে হাসে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open