শিখে রাখুন আসল স্বর্ণ যাচাই করার সহজ পদ্ধতিটি

সোনা কিনতে গিয়ে অনেক সময়ই যে ঠকতে হয়। কিন্তু ঠকা বন্ধ করুন এবার। বিচক্ষণ ক্রেতা হয়ে এবার ঘরের জন্য নিয়ে আসুন একেবারে খাঁটি সোনা। প্রথমত সবারই বিশ্বস্ত মাধ্যম থেকে সোনা কেনা উচিৎ , সেক্ষেত্রে ঠকার সম্ভবনা কম থাকে, খাঁটি সোনা চেনার প্রচলিত দুইটি উপায় হল
১) ২৪ ক্যারটের সোনা – ২৪ ক্যারট সোনাই হল, আসল খাঁটি সোনা। ২৪ ক্যারট সোনা মানে ৯৯.৯% শতাংশ খাঁটি সোনা। কিন্তু দোকানে সাধারণত, ২৪ ক্যারট সোনা দিয়ে গয়না তৈরি হয় না। তাতে সেই সোনার অলঙ্কার বড্ড নরম হয়ে যাবে। তাই দোকানে সাধারণত, ২২ ক্যারট সোনা দিয়েই অলঙ্কার তৈরি করা হয়। আপনি সেদিকটা খতিয়ে দেখে নেবেন, যাতে ২২ ক্যারট সোনা দেওয়া হয়। ২২ ক্যারট সোনা মানে ৯১.৬% শতাংশ সোনা।
২) BIS চিহ্ন দেখে সোনা কিনুন – সাধারণত, সোনা কেনার আগে হলমার্ক দেখেই মানুষ কেনেন। এটাই নিয়ম খাঁটি সোনা চেনার ক্ষেত্রে। কিন্তু এছাড়াও BIS চিহ্ন দেখে সোনা কিনুন। তাতে আপনি নিশ্চিত থাকবেন যে, আপনার সোনা সত্যিই খাঁটি।
তবে আপনি যদি এমন কারো কাছ থেকে সোনা কিনছেন, যেখানে উপরের কোন পরীক্ষাই করা সম্ভব হচ্ছে না, সেক্ষেত্রে কয়েকটি সহজ উপায়ে অলংকারটি আসলেই সোনার কিনা যাচাই করে নিতে পারেন
আগুন পদ্ধতি:
সাধারণ একটি লাইটারের আগুন বেশ কিছুক্ষনের জন্য অলংকারটির উপর ধরুন, যদি আলংকারটির উপর কালো আস্তরণ পড়ে সেক্ষেত্রে বোঝা যাবে অলংকারটি সোনার নয়, আর যদি কোনরকম কালো দাগ না পড়ে তাহলে বুঝবেন অলংকারটি সোনার।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open