অস্ত্র ক্রয়ে বিধিনিষেধের ঘোষনায় যেভাবে কাঁদলেন ওবামা

যুক্তরাষ্ট্রে অস্ত্র ক্রয়ে মঙ্গলবার নতুন বিধিনিষেধের বিস্তারিত প্রকাশ করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। হোয়াইট হাউজে এই ঘোষণা দিতে গিয়ে রীতিমতো আবেগতাড়িত হয়ে কেঁদেই ফেলেন ওবামা। তিনি বলেন, অস্ত্র নিয়ন্ত্রণে `নিষ্ক্রিয়তার জন্য অব্যাহতভাবে অজুহাত` দেওয়া বন্ধ করতে হবে।
অস্ত্র ক্রয়ে বিধিনিষেধের ব্যাপারে কংগ্রেস বাধা দেওয়ার পরিপ্রেক্ষিতে নির্বাহী আদেশের বলে এই ব্যবস্থা নিচ্ছেন ওবামা। এই বিধিনিষেধের কেন্দ্রবিন্দুতে থাকবে ক্রেতা সম্পর্কে বিস্তারিত তথ্য নেওয়া বা `ব্যাকগ্রাউন্ড চেক`। কংগ্রেসের অনুমোদন ছাড়াই এসব ব্যবস্থার অধিকাংশ প্রয়োগ করা সম্ভব হবে।
ওবামা বলেন, ‘এজন্যই আমরা এখানে এসেছি। শেষ বন্দুক হামলার বিষয়ে কিছু করতে নয়, বরং পরবর্তী হামলার বিষয়ে ব্যবস্থা নেয়ার জন্য।অস্ত্রের পক্ষের তদবিরকারীরা (গান লবি) হয়তো এখন কংগ্রেসকে জিম্মি করে রেখেছে, তবে তারা আমেরিকাকে জিম্মি করতে পারবে না।’
হোয়াইট হাউজে ওবামা যখন বক্তব্য দিচ্ছিলেন তখন সেখানে উপস্থিত ছিলেন বিভিন্ন হামলার ঘটনায় বেঁচে যাওয়া ব্যক্তি এবং নিহতদের স্বজনরা। এ সময় ওবামা শিকাগোসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে গত কয়েক বছরে ঘটে যাওয়া গণহারে গুলির ঘটনার কথা স্মরণ করেন ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open