সেরা পাঁচ টি-টোয়েন্টি ইনিংসে জায়গা করে নিল সাব্বিরের ৫১

ইনিংসটা খুব বেশি বড় নয়। কিন্তু সাব্বির রহমান যে পরিস্থিতিতে ইনিংসটি খেলেছিলেন, তা অবশ্যই প্রশংসার যোগ্য। গত এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে সাব্বিরের ৩২ বলে ৫১ রানের অপরাজিত ইনিংসটি টাইমস অব ইন্ডিয়ার বছরের সেরা পাঁচ টি-টোয়েন্টি ইনিংসের তালিকায় জায়গা করে নিয়েছে।
বিশ্বকাপে দুর্দান্ত নৈপুণ্যের ধারাবাহিকতা পাকিস্তানের বিপক্ষেও ধরে রেখেছিল বাংলাদেশ। ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করার পর একমাত্র টি-টোয়েন্টি ম্যাচেও পাকিস্তানকে দিয়েছিল হারের স্বাদ। আর সেই জয়ে বিরাট ভূমিকা ছিল সাব্বিরের।
২৪ এপ্রিল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ১৪২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৭ রানে দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকারকে হারিয়ে বেশ চাপে পড়ে গিয়েছিল বাংলাদেশ। দলীয় ৩৮ রানে মুশফিকুর রহিমের বিদায়ে চাপ বেড়ে যায় আরো। তবে মুশফিকের বিদায়ের পর ব্যাট হাতে নেমেই ম্যাচের চেহারা পাল্টে দেন সাব্বির। তাঁর সঙ্গে ছিলেন সাকিব আল হাসান।
চতুর্থ উইকেটে সাকিব আর সাব্বিরের অবিচ্ছিন্ন ১০৫ রানের জুটি ২২ বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে দিয়েছিল মাশরাফির দলকে। ৪১ বলে ৫৭ রান করে অপরাজিত ছিলেন সাকিব। তবে বিশ্বসেরা অলরাউন্ডার নয়, সাতটি চার ও একটি ছক্কাসমৃদ্ধ চমৎকার ইনিংসটি সেরা খেলোয়াড়ের পুরস্কার এনে দিয়েছিল সাব্বিরকে। শুধু সেদিন নয়, ভারতের জনপ্রিয় পত্রিকার বিচারে সেটা ২০১৫ সালের তৃতীয় সেরা টি-টোয়েন্টি ইনিংসও বটে।
এ বছর টাইমস অব ইন্ডিয়ার সেরা পাঁচ টি-টোয়েন্টি ইনিংসের সম্মান পাওয়া বাকি চারজন হলেন—ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল (৩১ বলে ৭৭), দক্ষিণ আফ্রিকার মর্নে ফন উইক (৭০ বলে ১১৪*), আফগানিস্তানের গুলবাদিন নাইব (৩১ বলে ৫৬*) ও নিউজিল্যান্ডের জর্জ ওয়ার্কার (৩৮ বলে ৬২)।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open